শ্রীলঙ্কা ২০৪ রানের লক্ষ্য দিলো আমলা, ডু প্লেসিদের

দ্য রিভারসাইড গ্রাউন্ডে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসে হেরে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকাকে ২০৪ রানের সহজ লক্ষ্য দিয়েছে শ্রীলঙ্কা। সেমিফাইনাল খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই শ্রীলঙ্কার।

প্রথমে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই দলের ওপেনার দিমুথ করুনারত্নেকে হারায় তারা। তবে কুশাল পেরেরা ও আভিস্কা ফার্নান্দোর দায়িত্বশীল ব্যাটিংয়ে শুরুর সেই চাপ কাটিয়ে ওঠার চেষ্টা করে শ্রীলঙ্কা। কিন্তু ডোয়াইন প্রিটোরিয়াসের পেসে নাস্তানাবুদ হয় শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা।১০ ওভারে মাত্র ২৫ রানে ৩ উইকেট নিয়ে একাই টপ অর্ডার ধ্বসিয়ে দেন প্রিটোরিয়াস। এছাড়া রাবাদা, ক্রিস মরিস ও ডুমিনি একটি করে উইকেট তুলে নিয়ে শ্রীলঙ্কাকে বিশাল সংগ্রহ গড়তে বাঁধা দেন।

দশম ওভারে আভিশকা ফার্নান্দো সাজঘরে ফিরলেই মোড়ক লাগে লঙ্কানদের ইনিংসে। আউট হওয়ার আগে ২৯ বলে ৩০ রান করেন আভিশকা। খানিক পরে ৩৪ বলে ৩০ রান করে সাজঘরের পথ ধরেন কুশল পেরেরাও।

এরপরের গল্পটা যেনো টেস্ট ক্রিকেটের। প্রথম দশ ওভারেই ৬৭ রান করা লঙ্কানরা, পরের ৬৭ রান করতে খরচ করে ২৫টি ওভার। রয়েসয়ে খেলা শুরু করেন কুশল মেন্ডিস (৫১ বলে ২৩), অ্যাঞ্জেলো ম্যাথুজ (২৯ বলে ১১), ধনঞ্জয় ডি সিলভা (৪১ বলে ২৪), জিভন মেন্ডিসরা (৪৬ বলে ১৮)। কিন্তু কেউ ইনিংস বড় করতে পারেননি।

ফলে শেষদিকে থিসারা পেরেরা ২৫ বলে ২১ কিংবা ইসুরু উদানা ৩২ বলে ১৭ রান করলেও ২০৩ রানের বেশি হয়নি লঙ্কানদের সংগ্রহ।

দক্ষিণ আফ্রিকার পক্ষে বল হাতে ডোয়াইন প্রিটোরিয়াস ৩, ক্রিস মরিস ৩, কাগিসো রাবাদা ২, আন্দিল ফেলুকায়ো ১ ও জেপি ডুমিনি নিয়েছেন ১টি উইকেট।

এর আগে শুক্রবার (২৮ জুন) ডারহামের চেস্টার-লি-স্ট্রিটে দ্য রিভারসাইড গ্রাউন্ডে টস জিতে লঙ্কানদের প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান প্রোটিয়া অধিনায়ক ফাফ দু প্লেসি।

ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি, মাছরাঙা চ্যানেল ও স্টার ওয়ান।

টসে হেরে ব্যাটিংয়ে নামা লঙ্কান শিবিরে শুরুতেই আঘাত হানেন প্রোটিয়া বোলার কাগিসো রাবাদা। ইনিংসের ১ম বলেই ফাফ দু প্লেসির হাতে ধরা পড়েন দিমুথ করুনারত্নে। তিনি সাজঘরে ফিরেন শূন্য রানে।

এবারের বিশ্বকাপ থেকে ইতোমধ্যেই ছিটকে গেছে দক্ষিণ আফ্রিকা। ৭ ম্যাচে এক জয় পেয়েছে প্রোটিয়ারা। সেমিফাইনালে খেলার স্বপ্ন শেষ হয়ে গেলেও বাকি আছে আরও দু’টি ম্যাচ। ম্যাচ দু’টিতে জয়ী হলেও ফলাফলে কোনো পরিবর্তন আসবে না।

অন্যদিকে সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে এ ম্যাচে জয়ের বিকল্প নেই লঙ্কানদের। ছয় ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার সাত নাম্বারে রয়েছে শ্রীলঙ্কা। শেষ চারে জায়গা পেতে তাদের জিততে হবে বাকি তিন ম্যাচেই।

শ্রীলঙ্কার বিপক্ষে পরিসংখ্যান এগিয়ে রাখছে দক্ষিণ আফ্রিকাকে। ওয়ানডেতে ৭৬ বার মুখোমুখি হয়েছে দুই দল। জয়ের পাল্লাটা দক্ষিণ আফ্রিকারই ভারী। ৪৩টি ম্যাচে জয় পেয়েছে তারা। অন্যদিকে লঙ্কানরা জিতেছে ৩১টি ম্যাচ। কিন্তু পরিসংখ্যান দিয়ে তো আর মাঠের খেলা নিয়ন্ত্রণ করা যায় না। সেটা করতে হয় নির্দিষ্ট দিনের পারফরম্যান্স দিয়েই। আজকের দিনটা লঙ্কানদের নাকি প্রোটিয়াদের, সেটাই দেখার।

২০৪ রান দেখতে কম হলেও এই রানই হতে পারে অনেক বেশি যার সাক্ষী স্বাগতিক ইংল্যান্ড। শ্রীলঙ্কার অভিজ্ঞ বোলার মালিঙ্গা কি পারবেন আজও জয় এনে দিতে দলকে?

আপনি আরও পড়তে পারেন